মূল্যবোধের কৃষিসংস্কৃতি বনাম বিশ্বায়নসংস্কৃতি

বাংলাদেশের সমাজে দীর্ঘকাল ধরে যেসব মূল্যবোধের প্রাধান্য ছিল তার ভিত্তি কৃষিনির্ভর জীবনব্যবস্থা। এর বাস্তবতা এমন গভীর যে, জীবনযাত্রায় স্থানিক অনুষঙ্গের প্রভাব অতিক্রম করে আসা পাশ্চাত্যের বুর্জোয়া মূল্যবোধগুলো সহজে জোরালো হতে পারত না! কোনো কোনো ক্ষেত্রে সে মূল্যবোধ সামান্য প্রভাব বিস্তার করতে পারলেও তা কৃষিসংস্কৃতির মূল্যবোধের দ্বারা পরিশ্রুত হয়ে নিত। অর্থাৎ শহর বা নগরের মানুষের জীবনবৃত্ত গ্রামীণ কৃষি সমাজের চেয়ে কিছুটা আলাদা হলেও ছিল দীর্ঘকাল ধরে গড়ে-ওঠা গ্রামীণ কৃষিসংস্কৃতির মূল্যবোধের দ্বারাই প্রধানভাবে নির্দেশিত। কিন্তু বিশ্বজুড়ে সাম্প্রতিক কালের গোলোকায়ন প্রকল্পনার প্রাবল্য বাংলাদেশের অর্থনীতিকে অন্য অনেক দেশের মতো অতি মাত্রায় প্রভাবিত করতে শুরু করে; ফলে স্পষ্ট হয়ে উঠতে শুরু করে সাবেকী কৃষি-অর্থনীতি নির্দেশিত মূল্যবোধে ভাঙন। ফলস্বরূপ বাড়তে থাকে কৃষিপ্রভাবিত গৃহস্থ মধ্যবিত্তের চেয়ে ভিন্ন ও বিচিত্র ধরনের পেশাজীবী মধ্যবিত্তের সংখ্যা ও সীমানা; বাড়তে থাকে কৃষির তুলনায় অন্যান্য আধুনিক ও বিচিত্র পেশাজীবী মানুষের সংখ্যা! মূল্যবোধের ভাঙনপ্রাবল্যেরও উৎস হয়ে উঠতে থাকে তা-ই।

সমাজের সামগ্রিক কৃষির রূপান্তরের মতো আমাদের মনেরও রূপান্তরের ঘটমানতা তাই স্বাভাবিক। গোলোকায়ন ব্যবস্থিত বিশ্বে অর্থনীতি সবকিছুর ওপরে স্থান নেয়ায় আমাদের দেশের মানুষের জীবনবোধেও অর্থনীতির প্রভাব গভীরতর হয়ে উঠছে। ফলে কৃষির সাবেকী রূপে মানুষ নিজের জীবনার্থ নিয়ে যেভাবে ভাববার অবকাশ পেত গোলোকায়িত অর্থনীতির বাংলাদেশে সেভাবে ভাববার অবকাশ নেই। কেন নেই তার অনুসন্ধান করলে হয়তো দেখা যাবে, যাপিত জীবনের যেসব কৃতিকে সরাসরি অর্থ আর ক্ষমতায় রূপান্তরিত করা যায় না তার মূল্য সমাজ আর দিতে পারছে না, ক্রমশ নিরাশ্রিত হয়ে পড়ছেন সেইসব কৃতিমান মানুষেরা যাঁরা অবস্তুগত সত্তাসম্পদে ঋদ্ধ

কৃষিসংস্কৃতির সমাজেও মূল্যবোধের যে ঘটমান পরিবর্তমানতা ছিল তার সঙ্গে সমন্বয় কীভাবে ঘটত এ প্রশ্ন জাগা স্বাভাবিক। অনুভবনীয় যে, ঐ সংস্কৃতির শিল্পসংরূপগুলোই মূল্যবোধের ধীরগতির পরিবর্তমানতার নির্দেশক। ঐসব শিল্পসংরূপে যাঁরা সৃষ্টিশীল তাঁরা নিজেরাও ছিলেন সাধারণ কৃষিলগ্ন জীবিকার সাধারণ মানুষ; ফলে শিল্পগত যত পরিশীলনই তাঁরা করুন না কেন তাঁদের শিল্পসংরূপগুলো নিজেদের পরিচিত জীবনবোধকে অতিক্রম করে যেতে পারত না। ফলে শিল্পস্রষ্টারা সমাজের প্রায় সর্বস্তরের মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারতেন। সাধারণ মানুষের জীবনবৃত্ত থেকেই জাত বলে যেসব শিল্পসংরূপ ঐ সংস্কৃতিতে গড়ে উঠেছিল তা কেবল যে এর ভোক্তাদের বিনোদিতই করত তা নয়; ঐসবের মাধ্যমেই বিবর্তিত ও সংস্কৃত হয়ে উঠত তাদের জীবনবোধ কিংবা মূল্যবোধও। সেসব সংরূপের উপজীব্য সমস্যা ও জিজ্ঞাসাগুলো ছিল সাধারণ মানুষের দিনানুদৈনিক যাপিত জীবনের চৌহদ্দীর মধ্য থেকেই তুলে নেয়া। ফলে এসবের কোনো ভাষ্যই সাধারণ মানুষের কাছে স্বসমাজপরিপ্রেক্ষিতের পরিচিত পরিমণ্ডলের বাইরের অনুষঙ্গময় মনে হতো না। ঐ সব সংরূপে পেয়ে যাওয়া মননশীলতা নিজেদের অজান্তই এমনভাবে ঋদ্ধ করত যে সমাজের বৌদ্ধিক সামর্থ্য সম্পন্ন মানুষদেরও মনে হতো না যে তাঁরা দূরের মানুষ। তাঁদের উচ্চ দার্শনিকতা পূর্ণ কথাবার্তাও অপরিচিত ঠেকত না নিজেদের কাছে। প্রসঙ্গত উর্দু কবিতা বলার আসরের দৃষ্টান্ত পর্যবেক্ষণ করা যায়। উর্দু কবিতা বলার আসর, যাকে মুশায়েরা বলা হয়, সেখানে কবিরা এমনভাবে নিজেদের ভাবকে প্রকাশ করেন যার লক্ষ্য আসরে উপস্থিত সমাজের সকল স্তরের মানুষ। সবচেয়ে গভীর দার্শনিকতাপূর্ণ কথাটির মর্ম যেন আসরে উপস্থিত অনভিজাত বলে উপেক্ষিত সাধারণ মানুষটিও তাঁদের দৈনন্দিন জীবনানুষঙ্গের ভিত্তির মধ্য থেকে পেয়ে যান সেই প্রয়াস থাকে মুশায়েরায়। বাংলাদেশের গ্রামীণ জীবনযাত্রায় সমাদৃত শিল্পমাধ্যমগুলোও ছিল অনেকটা অনুরূপ। কিন্তু আধুনিকতার আবির্ভাবে বিশেষ দৃষ্টিভঙ্গির স্বাতন্ত্র্যের অনুশীলন এত তীক্ষ্ণতা নির্ভর হয়ে উঠেছে যে তা আর সাধারণ গ্রহীতাকে আমলেই রাখেনি। 

কৃষিসংস্কৃতির নানা স্থানিক শিল্প-আঙ্গিকের মধ্যে দার্শনিক তর্কও ছিল অন্যতম গুরুত্ববহ অনুষঙ্গ। সেইসব তর্কের উপজীব্য ছিল পূর্ব প্রজন্মের সঙ্গে উত্তরপ্রজন্মের উপলব্ধিগুলোর ব্যবধান সৃষ্টিকারী জিজ্ঞাসাগুলো। অতীত ও বর্তমানের প্রজন্ম ব্যবধান যেমন এতে অনির্দেশিত থাকত না, তেমনি বিবেচনাহীন থাকত না এর উপযোগ ও অনুপযোগও। ফলে দুই মূল্যবোধের স্বাতন্ত্র্য কোনো প্রজন্মের কাছেই এতটা তীব্র হয়ে পড়ত না যা সম্পূর্ণ প্রত্যাখ্যানযোগ্য। কিন্তু গোলোকায়নের কালে সবকিছুকে ছাড়িয়ে অর্থনীতি প্রভাবিত বাহ্যিক নিরূপকগুলো প্রায় রুদ্ধপ্রশ্ন প্রাধান্য পেতে থাকে। ব্যক্তির স্বাতন্ত্র্য ক্রমশ তীব্র হয়ে উঠতে থাকায় সমাজমানসে সৃষ্টি করতে থাকে টানাপড়েন। ব্যক্তির অস্তিত্বে সমাজদৃষ্টি ক্রমশ হয়ে পড়তে থাকল ক্ষীণ। কারণ পুঁজিবাদের উত্থানে ও শিল্পবিপ্লবের প্রতিক্রিয়ায় প্রযুক্তির অগ্রগতিতে জীবনবোধের অপরাপর অনুষঙ্গগুলো ক্রমশ বিলুপ্ত হতে থাকল। কিন্তু বাংলাদেশে সরাসরি শিল্পায়নে গতি না আসায় বুর্জোয়া প্রতিষ্ঠানগুলোয় উৎকর্ষ আসেনি। গড়ে উঠতে পারেনি বুর্জোয়া প্রাতিষ্ঠানিকতার সংস্কৃতি। ফলে জীবনবোধের রূপান্তরে বুর্জোয়া মানবিক মূল্যবোধ পারেনি বড় হয়ে উঠতে। 

অর্থনীতিক ক্রমাগত সাফল্যের প্রভাবে বুর্জোয়া মূল্যবোধের অবক্ষয় উন্নত দেশগুলোতেও ঘটছে। তবে তা সত্ত্বেও বুর্জোয়া প্রতিষ্ঠানগুলো এখনো যথেষ্ট শক্তিশালী থাকায় সবকিছু ভেঙে পড়েনি! পক্ষান্তরে আমাদের দেশে প্রতিষ্ঠান একেবারেই গড়ে উঠতে পারেনি বলে সফল হয়নি রবীন্দ্রনাথ নির্দেশিত সংস্কৃতির উৎকর্ষ অভিমুখি রূপান্তরও! 
বিশ্বায়নের প্রভাবে বাংলাদেশের গ্রামীণ কৃষিসংস্কৃতি সমাজে ভেতর থেকেই বড় রকম বদল ঘটে গেছে। এই বদলের রূপ নিয়ে সমাজ বিজ্ঞানীরা কথা বললেও তা সাধারণ মানুষকে প্রভাবিত করতে পারেনি। কারণ রাজনীতিকদের মধ্যেও এই রূপান্তর প্রক্রিয়ার চেয়ে একদিকে যেমন অর্থনৈতিক প্রবৃদ্ধি অগ্রাধিকার পেয়েছে অন্য দিকে রূপান্তরের উপকরণগুলোও আমাদের সাহিত্যে স্পষ্ট হয়ে উঠতে পারেনি। রূপান্তরের এই সব উপকরণ সামগ্রিকভাবে কিভাবে গভীরে প্রবিষ্ট হয়েছে তাকে অন্তর্দৃষ্টি দিয়ে দেখবার মতো স্থিরতাসম্পন্ন অনুশীলন আমাদের রাষ্ট্র পরিচালনায় যুক্ত মনীষায় এখনো দেখা যায় নি। 

গত শতাব্দীর প্রথম ভাগেও সমাজের রূপান্তরে একটা গতি এসেছিল। কিন্তু গতির ধীরতার কারণে কিছু মানুষ ইতিবাচক ও কিছু মানুষ নেতিবাচক প্রতিক্রিয়া দেখাত। এই দুয়ের স্তরান্তরে যে ধূসর স্থানটুকু ছিল তাকে অনুভব করার মতো মনন তখনো যে ছিল তার কারণ হয়তো স্তরান্তরের ধীরগতি। কিন্তু সাম্প্রতিক কালে বাংলাদেশে অর্থনীতির দ্রুতলয় বিকাশমানতায় প্রায় আর কোনো ধরনের মূল্যবোধই গড়ে ওঠার অবকাশ পাচ্ছে না! 'পর্যবেক্ষণ, বিশ্লেষণ ও অনুভাবনে'র তুলনায় 'ক্ষমতার মাধ্যমে অর্জন' গুরুত্ব পাচ্ছে বেশি। এক দৃষ্টিকোণের জ্ঞান যে আরেক দৃষ্টিকোণের অজ্ঞতার কারণে ভেস্তে যেতে পারে তা আমরা এখন আর উপলব্ধি করতে পারি না! অদূরদর্শী জ্ঞানের তাৎক্ষণিক প্রাপ্তি যে দীর্ঘ বা অনন্ত দুঃখের কারণ হতে পারে তার ভুরি ভুরি দৃষ্টান্ত অতীত কালে থাকলেও আমরা তা থেকে কখনোই প্রায় শিক্ষা নিতে পারি না। 

বহুশত বছরের অনুশীলনে গড়ে উঠেছে বাংলাদেশের কৃষিসংস্কৃতি। এর একটা স্থানিক বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু বহু কালের অনুশীলনের প্রজ্ঞাকে উন্নত মনে করে আকস্মিক প্রাপ্ত জ্ঞান দ্বারা প্রতিস্থাপন করে তাৎক্ষণিক প্রাপ্তিতে বিহ্বল হয়ে পড়লে যে দীর্ঘমেয়াদী মন্দ পরিণামে পড়তে হতে পারে তা আমরা বুঝি না বলেই অতীতের বোধকে একেবারে ঝেড়ে মুছে বিদায় করে দিই। এরই পরিণামে আমরা দেখেছি আমাদের দেশের অনেক পরীক্ষিত বৈচিত্র্যমণ্ডিত প্রাণসম্পদ বিদায় নিয়েছে। অবস্থা এখন এখন এমন যে, আর 'কেঁদেও পাবে না তারে'! 
আমরা তাৎক্ষণিক লাভের জন্য উৎপাদন করতে গিয়ে প্রাকৃতিকটাকেই প্রায় দিয়েছি ধ্বংস করে। অন্য দিকে যোগাযোগের সাময়িকতাকে মূল্য দিতে গিয়ে হাওড় অঞ্চলের পানি নিষ্কাশনের পথ রুদ্ধ করে একযোগে বন্যার্ত হচ্ছি। সাদা চোখেই দেখা যায় যে, এর কারণ অতীত বোধের সঙ্গে নবীন বোধের সমন্বিত বোধিত্বে উত্তরণের অভাব। একদিকে এটা যেমন সত্য অন্য দিকে সত্য সেটাও যে, নতুনকে আহবান করার প্রক্রিয়ার অনুশীলন না থাকায় নতুনকে বিচার করার সাংস্কৃতিকতায় উন্মুক্ত মন গড়ে উঠতে পারে না!

উপর্যুক্ত কথাগুলো মনে এলো বাংলাদেশের সাম্প্রতিক অর্থনীতিক সাফল্যের সূত্রে পরিবেশ প্রশ্নকে জ্ঞানগতভাবে কম নিরীক্ষা করেই এগিয়ে চলতে দেখে। পরিবেশ প্রশ্নেও আমাদের ইতিহাসকে বিবেচনায় রাখা যে জরুরি তা বুঝতে টিরেসিয়াসের মতো ত্রিকালদর্শী জ্ঞানী না হলেও চলে। কিন্তু সহজেই যা বোঝা যায় তাকে আমরা কবে আর মূল্য দিয়েছি! অর্থনৈতিক উন্নতির হাত ধরে ব্যবস্থপনা-সংস্কৃতিতে নিঃসন্দেহে আমাদের উন্নতি ঘটেছে বলে সাম্প্রতিক কালে বন্যার্তদের উদ্ধারে ও ত্রাণকর্মে আমাদের সার্বিক সামর্থ্য বেড়েছে। কিন্তু এর উল্টো পিঠে পরিবেশগত বাস্তবতাকে অগ্রাধিকার না দেয়ায় ঘন ঘন এমন সব বড় বড় দুর্ঘটনার সৃষ্টি হচ্ছে যে ব্যবস্থাপনাগত জ্ঞানও আর আমাদের রক্ষা করতে পারছে না। সেজন্যই উন্নয়ন বিবেচনায় আমাদের নিজস্ব অতীত জ্ঞানের সঙ্গে ভবিষ্য অভিমুখিতাকে বিবেচনা করতে হবে সার্বিক ও সমন্বিত ভাবে।

বাংলাদেশের ভৌগোলিকতার বাইরের উন্নত বুর্জোয়া সংস্কৃতির দেশ বলে পরিচিত দেশে বসবাসরত বাঙালিদের সাংস্কৃতিকতা পর্যবেক্ষণ করলে দেখা যাবে যে, পটভূমিগত ভিন্নতা সূত্রে অভিবাসী বাঙালির সাংস্কৃতিকতায় যেসব যোগ ও বিয়োগ ঘটে চলে তাতে মোটা দাগে কিছু বৈশিষ্ট্য দেখা যায়। ইংল্যান্ড ও ইউরোপের বিভিন্ন দেশে, উত্তর আমেরিকায় বা অস্ট্রেলিয়ায় বাংলাদেশের বিপুলসংখ্যক মানুষ অভিবাসী হয়েছেন। গত চল্লিশ বছর ধরে এর মাত্রা ক্রমশ বেড়ে চলেছে। স্বাভাবিক কারণেই অভিবাসিত মন এক সাংস্কৃতিক টানাপড়েনের শিকার হয়। এক দিকে ছেড়ে আসা সংস্কৃতির বঞ্চনাবোধ যেমন তাকে আঁকড়ে  থাকতে প্ররোচিত করে অন্য দিকে অভিবাসিত দেশের সংস্কৃতির প্রতিকূলতা তাকে করে বিব্রত। নিজেদের টানাপড়েনের ফাঁকে পড়ে তাদের উত্তর প্রজন্মের সঙ্গে সূচিত হয় বিচ্ছিন্নতা। এ রকম ঘটাই স্বাভাবিক। বিচিত্র অভিবাসী জাতি গোষ্ঠীর দেশগুলোর সাংস্কৃতিক বৈচিত্র্যের মধ্যে অভিবাসী বাংলাদেশের মানুষ স্বতন্ত্র সাংস্কৃতিকতা গড়ে তুলছে বটে কিন্তু বুর্জোয়া রাষ্ট্রসংস্কৃতিকে সামগ্রিকভাবে নিজেদের অনুশীলনের ও অনুধাবনের আওতায় এখনো নিয়ে আসতে পারেনি।

১০

বিগত চল্লিশ পঞ্চাশ বছরের অভিবাসন প্রক্রিয়ায় বাংলাদেশের ভৌগোলিক সীমানার বাইরে বাংলাদেশের মানুষের যে সাংস্কৃতিক অভিমুখ গড়ে উঠছে তাতে বাংলাদেশের ঐতিহ্যানুসারী কৃষিসংস্কৃতির স্থান বিশেষ নেই। কিন্তু যে সাংস্কৃতিক উত্তরাধিকার অভিবাসী বাঙালিরা চেতনায় বহন করে চলেছে তার সক্রিয়তা অনেক ক্ষেত্রে তাদের রাখছে বিমূঢ় করে। ফলে রাষ্ট্রসংস্কৃতির দিক থেকে বাংলাদেশের তুলনায় উৎকর্ষিত অবস্থা পাওয়া সত্ত্বেও এর সুবিধা অভিবাসী বাঙালিরা অনেক ক্ষেত্রে যথেষ্ট মাত্রায় গ্রহণ করতে পারছে না। এর প্রমাণ বিগত চল্লিশ পঞ্চাশ বছরে সংখ্যার বিপুলতায় বিভিন্ন নগরীতে বাংলাদেশি যে অভিবাসী জনসমাজ গড়ে উঠেছে তাতে বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতিতে এর অভিঘাত আরো গভীর হওয়ার কথা। অভিবাসী অভিজ্ঞতা বাংলাদেশে বসবাসরত মানুষের চৈতন্যকে যেমন ঐতিহ্যগত উৎকর্ষে দীপ্ততর করবার কথা তেমনি ক্রমোজ্জীবিত করবার কথা তাদের বিশ্ববোধকেও। এরই প্রভাব অনুভূত হবার কথা বাংলাদেশের অভ্যন্তরে ও অভিবাসী জীবনেও।

১১

উপর্যুক্ত প্রভাব যে পড়ছে না তা নয়, কোনো কোনো ক্ষেত্রে বেশ গভীর ভাবেই পড়ছেও। কিন্তু এই প্রভাব অর্থনীতিক যতটা প্রবৃদ্ধিগত দিক থেকে যতটা গভীর সার্বিক সাংস্কৃতিক দিক থেকে ততটা নয়! আমাদের এ কথাও মনে রাখতে হবে যে, সাংস্কৃতিক অভিঘাতের গভীরতা সময় সাপেক্ষ অর্জনীয় বিষয়। ফলে সাংস্কৃতিকতার বৈশিষ্ট্য নিয়ে দুঃখিত হবার কিছু নেই।

১২

সংস্কৃতির বুর্জোয়া উৎকর্ষ ইউরোপ ও আমেরিকায় বহুশত বছরের চর্চায় অর্জিত। বাংলাদেশেও এর কিছুটা অনুশীলন হয়েছে বটে, কিন্তু বাংলাদেশের কৃষিসংস্কৃতির ঐতিহ্যিক মূল্যবোধ এক দিকে ঔপনিবেশিকতায় আহত হয়ে আছে, অন্য দিকে শিল্পায়ন ঘটেছে ধীরগতিতে; তারও পর আবার বিশ্বায়নের দ্রুত বিস্তারে সমাজপরিসর দ্রুত বদলে যাচ্ছে বলে জীবনবোধ হয়ে পড়ছে সাংস্কৃতিক দিক থেকে অনেকটা পারম্পর্যহীন। এর থেকে উত্তরণে উৎকর্ষিত  বুর্জোয়া জীবনবোধের সচেতন আহরণ দরকার! অভিবাসী জনসমাজের জীবনতৃষ্ণা পারে সেই অর্জনে ভূমিকা রাখতে! 

১৩

বিশ্বায়ন প্রভাবে বাংলাদেশের ঐতিহ্যানুসারী কৃষিসংস্কৃতিও এখন বাংলাদেশের গ্রামীণ জীবন থেকে অবসিতপ্রায়। সংস্কৃতির যে রূপান্তর বাংলাদেশে চলমান তাতে অভিবাসী অভিজ্ঞতার ভূমিকাও আছে বটে কিন্তু এখনো রাষ্ট্রব্যবস্থাপনা-সংস্কৃতি যথেষ্ট উৎকর্ষমুখী হতে পারেনি। শিল্পায়ন প্রক্রিয়া একটা জাতিকে যে গতিতে বুর্জোয়া মূল্যবোধে উত্তীর্ণ করতে পারে বিশ্বায়নের অর্থনীতিক প্রভাব তার চেয়েও দ্রুতগতিতে চলমান। এরই প্রধান প্রতিক্রিয়ায় গণতন্ত্রহীনতা, দায়িত্বপ্রাপ্তের বলদর্পিতা ও বিশৃঙ্খলতা এখনো বাংলাদেশের প্রধান প্রতিকূলতা। এরই বিপ্রতীপে বাংলাদেশের মানুষের বুর্জোয়া রাষ্ট্রব্যবস্থায় অভিবাসিত ও অনুশীলিত জীবনবোধের পরিশীলন প্রক্রিয়া যেমন তাদের নিজেদের যাপিত জীবনকে করতে পারে উৎকর্ষমুখী তেমনি এই জীবনবোধের সাংস্কৃতিক অনুশীলনের দৃষ্টান্ত পারে ছেড়ে আসা স্বদেশকেও মানবিকবোধে উত্তীর্ণ করে তুলতে।

১৪

কী করে ঘটতে পারে এই উত্তরণ তার কোনো সহজ সূত্র হয়তো আমাদের সামনে নেই। কিন্তু সাহিত্য ও সাংস্কৃতিক চর্চায় অভিবাসিত দেশের বুর্জোয়া জীবনবোধের আলোকে নিজেদের অনুশীলিত জীবনভিত্তি যে পথ দেখাতে পারে তা নিশ্চয় অস্বীকার করা যাবে না! সেজন্য অভিবাসী জীবনকে কেবল ডায়াস্পোরিক স্মৃতিকণ্ডুয়নে ব্যস্ত না রেখে, দেশত্যাগের বেদনাবোধে দীর্ণ না থেকে, অভিবাসিত দেশে অপর হয়ে থাকার যন্ত্রণা থেকে মুক্তির অভিলক্ষ্যে সীমিত না থেকে নিজেদের ছেড়ে আসা কৃষিসংস্কৃতির মূল্যবোধের সৌন্দর্যকে বুর্জোয়া রাষ্ট্রসংস্কৃতির সঙ্গে সমন্বয় সাধনের চেষ্টা চালানো যেতে পারে। এর দৃষ্টান্ত-উৎসও বাংলাদেশের আধুনিকতা অভিমুখী শতবর্ষের সাহিত্যিকতাতেই খানিকটা খুঁজে পাওয়া যাবে।


আহমাদ মাযহার প্রাবন্ধিক, গবেষক, শিশুসাহিত্যিক, অনুবাদক ও সম্পাদক। মৌলিক রচনাসহ অনূদিত সম্পাদিত বইয়ের সংখ্যা ষাটের অধিক। বইয়ের জগৎ নামে বই-সমালোচনা বিষয়ক ত্রৈমাসিক সম্পাদনা করেছেন। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করেন।

menu
menu